1. admin@bangladeshshomachar.com : admin :
  2. mahadiislam.datasource@gmail.com : Mahadi Islam : Mahadi Islam
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মাঝারি ও ছোটরা এখনো দুর্দিনে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা -তথ্যমন্ত্রী ইতিহাসের বর্বরতম হত্যাকান্ড ১৫ আগস্টঃ বিভাগীয় কমিশনার গুজব রটানো ও বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবেঃসিএমপি ফটিকছড়ি- গ্রুপিং যখন তুঙ্গে, দৃষ্টান্ত ধর্মপুরে চট্টগ্রামে শেখ রাসেল দিবস উদযাপন ‘বিরোধী দল চাই, রাষ্ট্রবিরোধী দল চাই না’- স্থানীয় সরকার মন্ত্রী চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ে শেখ রাসেল দিবস পালন দেওয়ানগঞ্জ সদর ইউনিয়নে আ.লীগ দলীয় মনোনয়ন প্রত্যাশী মালেকুজ্জামান মালেক শেখ রাসেল দিবস উপলক্ষে জেলা প্রশাসনের সারাদিনের কর্মসূচী নিত্য পণ্যের অবাধ সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির মতবিনিময় সভা

চট্টগ্রামে MLM ব্যবসার ফাঁদে পড়ে সর্বস্বান্ত অনেকের মত আমার এক ফেসবুক বন্ধু!

Reporter Name
  • প্রকাশিত : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৬০ জন দেখেছেন
কমল চক্রবর্তীঃ
সারা দেশের মত চট্টগ্রামেও গজিয়ে উঠেছে মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানি। নানা প্রলোভনে ফেলে মানুষদের সর্বস্বান্ত  করছে অবলীলায়। মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানিগুলো যে ব্যবসার নামে সাধারণ মানুষ তথা গ্রাহকদের কাছ থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। সেই খবর আর নতুন নয়।এসব প্রতিষ্ঠান কখনো উচ্চ বেতনে চাকরি দেওয়ার নামে কখনো আকর্ষণীয় সুদ দেওয়ার নামে মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করে।কখনো আকাশ ছোঁয়া স্বপ্ন দেখিয়ে প্রলোভনে ফেলে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার কোটি টাকা। অথচ আইন শৃঙ্খলা বাহিনী এদের লাগাম টানতে পারছে না। সম্প্রতি র‍্যাব ঢাকাতে কয়েকটি MLM কোম্পানীতে অভিযান চালায় আটক করে বেশ কয়েজনকে। কিন্তু চট্টগ্রামে গড়ে উঠা MLM কোম্পানীগুলো কি ধরা ছোঁয়ার বাইরে থেকে যাবে?

ডেসটিনি, ইউনিপেটুইউর মতো প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের পর এমএলএম নিয়ে গ্রাহক পর্যায়ে চরম আস্থার সংকট তৈরি হলেও নানা কৌশলে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে অন্তত দুই ডজন প্রতিষ্ঠান। আইন শৃঙ্খলা বাহিনীর চোখে ধুলো দিয়ে নতুন নতুন নামে ও রূপে এমএলএম ব্যবসা চলছে জমজমাট। চট্টগ্রাম নগরীতে আছে অনেকগুলো MLM কোম্পানী। যারা প্রতিনিয়ত মানুষকে সর্বস্বান্ত করছে।

আমার সাথে ফেসবুকে যুক্ত এক বন্ধু চট্টগ্রামের এক D আদ্যক্ষরের এক MLM কোম্পানীর ফাঁদে পড়ে সর্বস্বান্ত হয়েছে। একদিন দেখি হটাত করে সে খুব জোরে সোরে সেই MLM কোম্পানীর গুণগান গাচ্ছে। তাদের পন্যের প্রচার প্রচারনা চালাচ্ছে। দেখে আমি খোঁজ খবর নিতে চাইলাম। তাকে সতর্ক করতে চাইলাম। কিন্তু না সে স্বপ্নে বিভোর ছিল। আমাকেও তার সাথে কাজ করার প্রস্তাব দিয়েছিল। মোটকথা তার হাবভাব দেখে মনে হয়েছিল সে রাতারাতি মঙ্গলগ্রহে চলে যাবে। রাত দিন লেগে ছিল এর পিছনে। কিন্তু তার ঘোর কাটতে অনেক সময় অতিবাহিত হয়ে গেছে। সময় ও অর্থ হারিয়ে ফেলেছেন।

যদিও অনেক পড়ে তার ঘোর কাটে।সম্প্রতি দেখি সে অন্য কাজে যুক্ত হয়েছে। MLM কোম্পানীর সেই ঝড় তোলা মার্কেটিং নেই। নেই চিরচেনা ব্যস্ততা। তাই কৌতূহল বশত তাকে জিজ্ঞাসা করলাম দিদি এখন আর ওই কোম্পানীতে কাজ করেন না? তিনি জানালেনঃ

লোকগুলো ভালো ছিলো না।
শুধু কিছু অসাধু অর্থলোভী লোক সরল মানুষদেরকে বোকা বানায়।
এটা আমার কাছে ঠিক মনে হয় না। মিথ্যার প্রলোভন দেখানো
আপনাকে কি কেউ কোন ভাবে ডিস্টার্ব করেছে?
অনেক টা !
আমারও বড় হবার নেশা ছিলো।
সেটাকে ইউজ করেছে তারা।
আপনি সাহায্য চাইলে অবশ্যই করবো তবে এখানে সহজ সরল মানুষকে স্বপ্ন দেখিয়ে অনেক টাকার পন্য ধরিয়ে দেয়।
প্রথম প্রথম ঘোরের মত সব স্বপ্নের মতো মনে হয়।
ভালো ভালো পজিশন এর লোকেরা এখানে কাজ করে,
গরিবদেরকে মুরগী বানায়। প্রতারণা করাই এদের কাজ।
তথ্য দিয়ে সহায়তা করলে আপনার মত অনেকে প্রতারণার হাত থেকে বেঁচে যাবে?

এসব নিয়ে লিখে কোন কাজ হবে না মনে হয়।

আমার সেই ফেসবুক বন্ধুর কথোপকথন দেখে নিশ্চই বুঝতে পারছেন তিনি কিভাবে প্রতারিত হয়েছেন।তারা এইভাবে মানুষের আবেগ ও অনুভূতিকে কাজে লাগিয়ে চোখের সামনে স্বপ্নের মুলা ধরে অবলীলায় সর্বস্বান্ত করছে মানুষদের। গুনগত মান যাচাই বাছাই ছাড়া তাদের বিভিন্ন পন্য বিক্রি করে হাতিয়ে নিচ্ছে টাকা। ব্যবহার করছে কিছু সহজ সরল আর স্বপ্নবাজ মানুষকে। দিনে দিনে নিঃস্ব করে দিচ্ছে গ্রাহকদের।

MLM কোম্পানীগুলো তাদের প্রচারিত ঔষধ বা ফুড সাপ্লিমেন্ট (সর্বরোগের মহৌষধ) ও সৌন্দর্যবর্ধনকারী প্রসাধনী সামগ্রী উচ্চমূল্যে বিক্রয় করে যা শরীর ও ত্বকের ব্যবহারের প্রেক্ষিতে মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর এমনকি যা ক্যান্সার ও অন্যান্য জটিল রোগের সৃষ্টি করে। এরা দেশের বিভিন্ন এলাকা থেকে বেকার ও অস্ব”ছল যুবক-যুবতী এমনকি শিক্ষিত লোকজনকে স্বল্প সময়ে অধিক মুনাফা লাভের প্রলোভন দেখিয়ে প্লাটিনাম, গোল্ড, সিলভার ও সাধারন সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করে। নিয়মিত গমনাগমনকারী এবং কথাবার্তায় পটু, আর্থিকভাবে মোটামুটি স্ব”ছলদেরকে সদস্য সংগ্রহের জন্য চাপ প্রয়োগ করা হয়।

তাদেরকে মোটা অংকের টাকা প্রদানে বাধ্য করে এবং নতুন সদস্য অন্তর্ভুক্তির মাধ্যমে ব্যাপক অর্থ আত্মসাৎ করা হয়। সভা/সেমিনার/মোটিভেশনাল ওয়ার্কশপ/আকর্ষনীয় লাঞ্চ ও বুফে ডিনার পার্টির আয়োজনঃ ধৃত প্রতারক চক্রটি দেশের বিভিন্ন অঞ্চল এবং রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় জৌলুসপূর্ণ ও আকর্ষনীয় রেষ্টুরেন্টে ভিকটিমদেরকে নিয়ে এসে প্রতারণা মূলক সভা/সেমিনার/মোটিভেশনাল ওয়ার্কশপ/আকর্ষনীয় লাঞ্চ ও ডিনার পার্টির আয়োজন করত। অসহায়, নিরীহ অর্ধ-শিক্ষিত এমনকি শিক্ষিত শ্রেণীর ভিকটিমরা এ ধরনের ঝাঁকজমকপূর্ণ আয়োজনে প্রলুব্ধ হয়ে খুব সহজেই তাদের প্রতারনার ফাঁদে পা দিত।

চলবে…। আসছি চট্টগ্রামের MLM কোম্পানীগুলো সম্পর্কে বিস্তারিত নিয়ে।

লেখকঃ সাংবাদিক কমল চক্রবর্তী -সিনিয়র স্টাফ রিপোর্টার ও বিভাগীয় সমন্বয়কারী দৈনিক বাংলাদেশ সমাচার ও দ্যা ডেইলি বাংলাদেশ ডায়েরি। Chief News Editor -NewsUpdate24h.com

বিএস/কেসিবি/সিটিজি/৯ঃ৪৪পিএম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ

সহযোগী প্রতিষ্ঠান

© All rights reserved © 2021 The Daily Bangladesh Shomachar
প্রযুক্তি সহায়তায় একাতন্ময় হোস্ট বিডি