1. admin@bangladeshshomachar.com : admin :
  2. mahadiislam.datasource@gmail.com : Mahadi Islam : Mahadi Islam
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মাঝারি ও ছোটরা এখনো দুর্দিনে রোহিঙ্গা প্রত্যার্বতনে পাশে থাকবে জার্মানি-স্থানীয় সরকার মন্ত্রী পেশাদার চোর চক্রের সদস্য নুরুন্নবী আটক;চোখের পলকে সিএনজি চুরিই তার পেশা সমন্বিত প্রচেষ্টায় অল্পসময়ের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে-এলজিআরডি মন্ত্রী রোহিঙ্গা সঙ্কট প্রশ্নে প্রধান আন্তর্জাতিক শক্তিগুলোর নিষ্ক্রিয়তা বাংলাদেশকে মর্মাহত করেছেঃ প্রধানমন্ত্রী সুনামগঞ্জের শাল্লার সেই ঝুমন দাশ অবশেষে জামিন পেলেন চট্টগ্রামে MLM ব্যবসার ফাঁদে পড়ে সর্বস্বান্ত অনেকের মত আমার এক ফেসবুক বন্ধু! অতিরিক্ত মাদক সেবনে বন্ধুর মৃত্যুর দায় এড়াতে লাশ গুম করে অপহরণ নাটক;অতঃপর আটক এমএল কোম্পানী সুইসড্রাম কোম্পানির পরিচালক কাজী আল-আমিনসহ ১৭ জন আটক শীঘ্রই তৈরি হবে আইপি টিভি রেজিস্ট্রেশন নির্দেশিকা -তথ্যমন্ত্রী মানুষের জন্য কল্যাণকর সকল প্রকল্প বাস্তবায়িত হবে: স্থানীয় সরকার মন্ত্রী

১৫ বছর পর চট্টগ্রাম ছাড়ছেন মানবিক পুলিশ ওসি মহসিন!

Reporter Name
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ৭২ জন দেখেছেন

কমল চক্রবর্তীঃ
চট্টগ্রামে ‘হ্যালো ওসি’র জনক ওসি মহসিন। একজন মানবিক ওসি হিসেবে মোহাম্মদ মহসীনের রয়েছে ব্যাপক পরিচিতি। নানা মানবিক কাজের মধ্য দিয়ে ব্যাপক সাড়া ফেলেছেন চট্টগ্রামে। কোতোয়ালী থেকে ডবলমুরিং রেখে গেছেন মানবিক নানা কাজের ছাপ। জায়গা করে নিয়েছেন নগরবাসীর মনে। প্রশাসনিক কাজে সাফল্যের পাশাপাশি মানবিক কাজে ছিলেন একজন নিবেদিত প্রাণ। সিএমপির ডবলমুরিং থানা থেকে খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে। এর মধ্য দিয়ে প্রায় এক যুগেরও বেশী সময় ধরে পথচলা সিএমপি অধ্যায় শেষ হয়ে গেল।

বুধবার পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. মঈনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক আদেশে তাকে এ বদলি করা হয়। তাকে আগামী ২৫ আগস্টের মধ্যে সিএমপি ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে ওই আদেশে।

২০০৯ সালে সিএমপির খুলশি থানায় এসআই পদে যোগ দানের মধ্য দিয়ে তাঁর চট্টগ্রাম যাত্রা শুরু হয়। এরপর তিনি সিএমপির ডিবিসহ নানা থানায় কাজ করেন। এছাড়া তিনি বাকলিয়া, বায়েজিদ, কোতোয়ালী ও সর্বশেষ ডবলমুরিংয়ের অফিসার ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের আগে তাকে কোতোয়ালি থেকে ডবলমুরিং থানায়  বদলি করা হয়। ডবলমুরিলংয়ে বদলির আট মাসের মাথায় ফের বদলি।

কোতোয়ালী থেকে ডবলমুরিং থানার ওসি হিসাবে দায়িত্ব পালন কালে যে সকল মানবিক কাজের মধ্য দিয়ে তিনি মানুষের মনে জায়গা করে নিয়েছেন সেগুলো আলোকপাত করা হলঃ

‘হ্যালো ওসি’ কার্যক্রমঃ ওসি মহসীন এর চালু করা ‘হ্যালো ওসি’ কার্যক্রম পুরো সিএমপি জুড়ে পরিচালিত হয়ে ছড়িয়ে পড়েছে সারা দেশে। যুক্তরাষ্ট্রের পুলিশ কর্মকর্তা মাইক পার্কার ওসি মহসিনের একজন ভক্ত। ‘হ্যালো ওসি’ এর কার্যক্রম দেখতে সুদুর আমেরিকা থেকে বাংলাদেশে এসেছিলেন এবং ‘হ্যালো ওসি’ কার্যক্রম এর ব্যাপক প্রশংসা করেন।

মাদক বিরোধী প্রচার প্রচারণাঃ ওসি মহসিন কোতোয়ালী থানা এলাকাকে মাদক মুক্ত ঘোষণা করেন, সেই লক্ষ্যে তিনি ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছেন। মাদক ছাড়ুন না হয় এলাকা ছাড়ুন এটা ছিল তার স্লোগান। মাদকের বিরুদ্ধে বেশ কিছু সফল অভিযানও চালিয়েছেন।

সিসি টিভির আওতায় আনাঃ তিনি  অপরাধ দমনে পুরো কোতোয়ালী থানা এলাকাকে সিসি টিভির আওতায় আনার ক্ষেত্রে ব্যাপক ভুমিকা পালন করেন।

আমার ফার্মেসি সেবা চালু :করোনায় চট্টগ্রামবাসীকে বেশি দুর্ভোগে পড়তে হয় ওষুধ নিয়ে। ব্যবসায়ীরা এ সময় সিন্ডিকেট করে ওষুধের দাম দুই থেকে তিনগুণ পর্যন্ত বাড়িয়ে দেন। বারবার অভিযানেও কোনো সুফল না পাওয়ায় শেষে থানা থেকেই চালু করা হয় হোম সার্ভিস ‘আমার ফার্মেসি’।

প্লাজমা ব্যাংক স্থাপন:ওসি মহসিনের উদ্দ্যেগে চট্টগ্রামে স্থাপিত হয়েছে প্রথম প্লাজমা ব্যাংক। চট্টগ্রামে প্রথম প্লাজমা দেওয়া হয় ডা. সামিরুল ইসলাম বাবুকে। এ ক্ষেত্রে প্রথম পল্গাজমাদাতা মিয়া মো. তারেককে উদ্বুদ্ধ করে কোতোয়ালি থানা।

হ্যালো ডাক্তার : করোনার শুরুতে চট্টগ্রামে চেম্বারে ডাক্তাদের দেখা মেলা কঠিন হয়ে পড়ে। এ অবস্থায় ১০ জন ডাক্তারের সমন্ব্বয়ে চট্টগ্রামে শুরু হয় টেলিমেডিসিন সেবা ‘হ্যালো ডাক্তার’।

পুলিশ ভ্যানে অ্যাম্বুলেন্স সার্ভিস :করোনাকালে কমপক্ষে ২০ জন রোগী পুলিশ ভ্যানে অ্যাম্বুলেন্স সেবা পেয়েছে কোতোয়ালি থানা থেকে।
ডোর টু ডোর শপ সার্ভিস :লকডাউনের সময় মানুষের চলাচল সীমিত করে ঘরে থাকতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সিএমপির অংশ হিসেবে ‘ডোর টু ডোর’ শপ চালু করে কোতোয়ালি থানা। ফোন করলে ঘরেই বাজার পৌঁছে দিয়েছে পুলিশ।

ফ্রি ইফতারঃ করোনাকালে অসচ্ছল ও কর্মহীন মানুষদের জন্য মাস ব্যাপি বিতরণ করেন ফ্রি ইফতার। টিম কোতোয়ালী নিজ হাতে রান্না করা ইফতার সামগ্রী বিতরণ করেছেন।

ত্রাণ বিতরণ : কোতোয়ালি ও ডবলমুরিং থানা থেকে কয়েক হাজার মাস্ক এবং স্যানিটাইজার বিলি করা হয় এলাকাবাসীর মধ্যে। প্রায় লক্ষাধিক মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করে কোতোয়ালি থানা।

ড্রোন উড়িয়ে লকডাউন কার্যকর :দেশে প্রথমবারের মতো ড্রোন উড়িয়ে লকডাউন কার্যকর করে কোতোয়ালি থানা। এ সময় বিধিনিষেধ উপেক্ষা করে ঘোরাঘুরি করতে গিয়ে ছয়জন গ্রেপ্তারও হয়েছেন এ থানায়।

প্রসূতিকে নিজ গাড়িতে হাসপাতালে পৌঁছানোঃ লকডাউন চলাকালীন সময়ে যানবাহন সংকটে এক অসহায় গরীব প্রসূতিকে নিজ গাড়ীতে করে হাসপাতালে পৌঁছে দিয়েছেন।

ফ্রি অক্সিজেন সেবাঃ করোনা রোগীর জন্য ফ্রি অক্সিজেন সেবা চালু করেছেন। কল করলেই বাসায় পৌঁছে দেয়া হয়েছে অক্সিজেন । ২৪ ঘন্টা চালু রাখা হয়েছে এই সেবা। এর মধ্য দিয়ে বেঁচে গেছে অনেক রোগীর প্রাণ।

ফ্রি আইসিও এম্ব্যুলেন্স সার্ভিসঃ সম্প্রতি ডবল মুরিং থানায় ক্রোনা রোগীদের জন্য চালু করেন ফ্রি আইসিও এম্ব্যুলেন্স  সার্ভিস ।

ফ্রি সিএনজি সার্ভিসঃ লকডাউনে করোনা রোগীর হাসপাতালে যাতায়তের জন্য চালু করেন ফ্রি সিএনজি সার্ভিস।

মাস্ক ট্রিঃ সম্প্রতি ডবলমুরিং থানা এলাকায় বসান মাস্ক ট্রি। মানুষকে মাস্ক পড়তে সচেতন করতে নেন এই ব্যতক্রম উদ্যোগ। এলাকা বাসি এখান থেকে পছন্দের মাস্ক নিয়ে ব্যবহার করতে পারবে।

নাইট গার্ডদের প্রশিক্ষণঃ সর্বশেষ ডবলমুরিং থানা এলাকার বিভিন্ন বাসা বাড়ি ও স্থাপনার রাতের বেলায় নিরাপত্তা নিশ্চিতে প্রায় ২৫,০০০ হাজার নাইট গার্ডদের প্রশিক্ষণের ব্যবস্থা করেন।

ওসি মহসীন চট্টগ্রামের বাকলিয়া, বায়েজিদ, কোতোয়ালী ও ডবলমুরিংয়ের অফিসার ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারও আগে থেকে তিনি এসআই পদে সিএমপির ডিবিসহ নানা থানায় কাজ করেছেন। সাহিসকতা ও সেবামূলক কাজের জন্য মহসীন দুবার পিপিএম, একবার আইজিপি ব্যাচ ও পুলিশ উইমেন অ্যাওয়ার্ড পান।

বিএস/কেসিবি/সিটিজি/১০ঃ৩০এএম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ

সহযোগী প্রতিষ্ঠান

© All rights reserved © 2021 The Daily Bangladesh Shomachar
প্রযুক্তি সহায়তায় একাতন্ময় হোস্ট বিডি