1. admin@bangladeshshomachar.com : admin :
করোনাকালেও থেমে নেই ফটিকছড়ির কামারদের কাজ - দৈনিক বাংলাদেশ সমাচার
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৮:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মাঝারি ও ছোটরা এখনো দুর্দিনে সফেন প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বহুমুখী শিল্পস্রষ্টা ড. খান আসাদুজ্জামান ও তাঁর সহধর্মিনী পুলিশ সুপার মাক্সুদা আকতার খানম পিপিএম-কে ঘিরে সুধী সমাবেশ ও সংবর্ধনা রাজশাহী মেডিকেলে একদিনে করোনা ভাইরাসে আরও ১৭ জনের প্রাণহানী পরীমনি ও রাজ মিলে গড়ে তোলেন অপরাধ সাম্রাজ্য;পরিমনি ও রাজসহ আটক ৪ নগরীতে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত;১৫৭ মামলায় ৯৯ হাজার টাকা জরিমানা সাংবাদিক আল রাহমানের বাবা চলে গেলেন না ফেরার দেশে পতেঙ্গায় তেল চোরাই চক্র সক্রিয়; ২ হাজার লিটার চোরাই তেলসহ আটক ৩ নেত্রকোণা পৌর ভূমি অফিসের পুরাতন ভবনটি ভুমি যাদুকর ঘোষণা- নতুন ভবন উদ্ভোদন   পিকআপে করে কক্সবাজার থেকে চট্টগ্রামে আসছিল দেড় কোটি টাকার ইয়াবার চালান ! বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে র‌্যালী মোবাইল ফোন অপারেটররা ফেরত দিচ্ছে অব্যবহৃত ডাটা

করোনাকালেও থেমে নেই ফটিকছড়ির কামারদের কাজ

Reporter Name
  • প্রকাশিত : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৭ জন দেখেছেন
Spread this news to

সজল চক্রবর্তী, ( ফটিকছড়ি) চট্টগ্রাম প্রতিনিধি।
উত্তর চট্টলার ফটিকছড়ি সদর বিবিরহাট বাজারে বর্তমান ২ নম্বর গল্লী এক সময় কামারগলি হিসাবে পরিচিত ছিল। পুরো সড়কের দুপাশে ছিল কামারশালা। প্রযুক্তির ফলে উন্নতির উন্নতির দিকে এগিয়ে চলেছে এ পেশা। অত্যাধুনিক মেশিনের মাধ্যমে নতুন নতুন ডিজাইনে দা-ছুরির বাজারজাতের কারণে চাহিদা কমে এসেছে হাতে তৈরি এসব কামারশিল্পের। পুরো বাজার ঘুরে ৩/৪ টি কামারের দোকানও নেই।

ফলে কর্মহীন হয়ে পড়ছে প্রাচীন এ পেশার অনেক শিল্পী ও কর্মচারী। বর্তমান করোনা পরিস্থিতির কারণে আগের তুলনায় বেচা-বিক্রি কম হলেও যে কয়টি কামারশালা রয়েছে থেমে নেই তাদের কর্মযজ্ঞ।

ফটিকছড়ি ঘুরে দেখা গেছে নতুন দা-ছুরি তৈরি করে সাজিয়ে রেখেছেন দোকানিরা৷ বিভিন্ন প্রকারভেদে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৫০০ টাকায়। আর ছুরি বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়। হাতে তৈরি দা-ছুরির বাজার চাহিদা ও দাম সম্পর্কে ফটিকছড়ি বৈদোরহাটের মানিক দাস নামে এক কামার শিল্পী বলেন, দাম যা আছে আমরা সন্তুষ্ট। তবে করোনার কারণে মানুষের আর্থিক টানাপোড়েনে গেল বছরের মতো এ বছরও দা-ছুরি বিক্রি একটু কম হচ্ছে। এছাড়া এখন মেশিনে দা-ছুরি তৈরি হচ্ছে ,প্রয়োজনীয় উপকরণের অভাব, লোহার দাম বৃদ্ধি, নিজেদের পুঁজি ও সরকারি পৃষ্ঠপোষকতার অভাবে এ পেশা ও কর্মহীন হয়ে পড়ছে। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এ শিল্পকে টিকিয়ে রাখতে হলে কাঁচামালের সহনীয় মূল্য ও সরকারি পৃষ্ঠপোষকতা দরকার।

বিএস/কেসিবি/সিটিজি/৫;২৬পিএম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ

About Us

সম্পাদক ও প্রকাশকঃ ড. খান আসাদুজ্জামান
ঠিকানাঃ এম এস প্লাজা (৮তলা) ২৮সি/২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল, বা/এ, ঢাকা-১০০০
নিউজ সেকশনঃ ০১৬৪১৪২৮৬৭০
বিজ্ঞাপনঃ ০১৯৯৬৩০৩০৭১
মফস্বলঃ ০১৭১৫২২৮৩২২
ই-মেইলঃ bangladeshshomachar@gmail.com
ওয়েবসাইটঃ www.bangladeshshomachar.com
ই-পেপার: www.ebangladeshshomachar.com
© All rights reserved © 2021 The Daily Bangladesh Shomachar
প্রযুক্তি সহায়তায় একাতন্ময় হোস্ট বিডি